পরিচিতিঃ
মোঃ ফিরোজ হোসেন ডাবলিন আওয়ামী লীগের অন্যতম মূল্যবান সদস্য। মিঃ হোসেনের রয়েছে পারিবারিক রাজনীতির পটভূমি। তিনি ঢাকা কলেজের রাজনীতির সাথেও জড়িত ছিলেন দীর্ঘদিন। ছাত্র রাজনীতি থেকে তিনি প্রচুর জ্ঞান অর্জন করেন।

মোঃ ফিরোজ হোসেন পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি দীর্ঘ ১৮ বৎসর সফটওয়্যার ডেভেলাপমেন্টে আয়ারল্যান্ডের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন। তার মধ্যে অন্যতম IBM, Revenue.ie, Fujitsu UK and Ireland, EIR, Irish Parliament House (Oireachtas), Deloitte and eShop World। বর্তমানে তিনি eShop World এ UAT সফটওয়্যার ইঞ্জিনিয়ার টিম লিড হিসেবে কর্মরত আছেন।

ডাবলিন আওয়ামী লীগ গঠনের পূবে তিনি আয়ারল্যান্ডে বাংলাদেশ কমিউনিটির সাথে জড়িত ছিলেন এবং কমিউনিটির বিভিন্ন কার্যক্রমে তার ভূমিকা ছিল অন্যান্য। তিনি আমাদের ডাবলিন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা আহ্বায়ক। জনাব হোসেনই প্রথম ডাবলিন আওয়ামী লীগ শুরু করেছিলেন এবং আমরা তাঁর সাথে ছিলাম। বলা হয়, "আপনি হয়তো একজন অথবা কয়েকজনকে নেতৃত্ব দিতে পারেন কিন্তু একটি রাজনৈতিক দলকে নের্তৃত্ব দিতে হলে আপনাকে সত্যিকারের নেতা হতে হবে।” আর এই ব্যক্তিটির নেতৃত্ব দেওয়া ও নিয়ন্ত্রণের অদ্ভুত ক্ষমতা রয়েছে। সাম্প্রতিককালে আমরা আরো জানলাম তিনি তার এলাকায় চ্যারিটি সংগঠনের মাধ্যমে বিভিন্ন সাংস্কৃতিক ও দাতব্য কাজ চালিয়ে যাচ্ছেন। কেবল নেতা হওয়ার জন্যই নয়, শক্তিশালী নেতা হওয়ার মতো সমস্ত গুণাবলী তাঁর রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসনিার হাতকে শক্তিশালী করতে আয়ারল্যান্ডে বিভিন্ন গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে বলিষ্ঠভাবে ডাবলিন আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তাঁর অক্লান্ত পরিশ্রম, সাহসী ভূমিক এবং বলিষ্ঠ নেতৃত্বের কারণে ডাবলিন আওয়ামী লীগ ও ডাবলিনের পাশাপাশি আয়ারল্যান্ডেও শক্তিশালী সংগঠন হওয়ার শক্তি অর্জন করছে।