পরিচিতিঃ
ডাবলিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অলক সরকার। একনজরে জানা যাক অলক সরকারের সম্পর্কে। অলক সরকার বাংলাদেশের চাঁদপুর শহর সদরের বাসিন্দা। বাবা পানি উন্নয়ন বোর্ডের সাবেক সিভিল ইঞ্জিনিয়ার ও মা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা (বর্তমানে অবসরপ্রাপ্ত)।

অলকের প্রাইমারি শিক্ষাজীবন শুরু ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এবং সেখান থেকেই ১৯৯১ সালে তিনি পঞ্চম শ্রেণীতে বৃত্তি লাভ করেন। ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হন চাঁদপুর শহরের হাসান আলী সরকারী উচ্চ বিদ্যালয়ে এবং সেখান থেকেও অষ্টম শ্রেণীতে ১৯৯৪ সালে বৃত্তি লাভ করেন। পরবর্তীতে একই স্কুল থেকেই এস. এস. সি তে চারটি লেটার মার্ক সহ ষ্টার মার্কস পান। অতপরঃ তিনি ভর্তি হন কুমিল্লার বিখ্যাত সরকারি ভিক্টোরিয়া কলেজে এবং সেখানে ছাত্র লীগের রাজনীতিতে সীমিত মাত্রায় জড়িয়ে পড়েন। সেখান থেকে এইচ.এস.সি তে প্রথম বিভাগ প্রাপ্ত হন। চাঁদপুর চলে আসার পর তিনি চাঁদপুর শহর ছাত্র লীগের সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে পড়েন। পরবর্তীতে তিনি উচ্চ শিক্ষার্জনে আয়ারল্যান্ডে চলে আসেন। আয়ারল্যান্ডে এসে ডাবলিন বিজনেস স্কুল থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং বর্তমানে চাকুরী ও রাজনীতির পাশাপাশি তিনি সফটওয়্যার ডেভেলপমেন্টের উপর পোস্ট-গ্রাজুয়েশন করছেন।

আয়ারল্যান্ডে রাজনীতির শুরুর দিকে তিনি এখানে ছাত্রদের অভিবাসনের দাবীতে আন্দোলনে সক্রিয় ভাবে নেতৃত্ব দেন এবং এখানকার মাননীয় সাংসদদের সাথে আলোচনায় অংশগ্রহণ করে দাবী আদায়ে সমর্থ হোন। যার ফলশ্রুতিতে আইরিশ সরকার ২০০৫ এর পূর্বে বৈধভাবে আয়ারল্যান্ডে আসা সকল ছাত্রকে অভিবাসনের সুযোগ দেন।

ব্যাতিক্রমী রাজনীতিবিদ হিসেবে রাজনীতিতে তিনি অভিনব কৌশল, সত্যবাদীতা ও মেধার সমন্বয় ঘটিয়েছেন যার দরুন প্রতিপক্ষ প্রায় সময়ই তাদের অবস্থানের খেই হারিয়ে ফেলে। নীতি ও সাহসে অটুট এই নেতা কোনো বিষয়ে কার্পণ্যহীন দৃঢ় পদক্ষেপ নিতে পিছু হটেন নি। সময়োপযোগী ও সঠিক সিদ্ধান্ত নেওয়া তার রাজনীতির একটি অন্যতম বৈশিষ্ট্য।